Cleaning of brass utensils: পুজোর বাসনে কালচে ছাপ? এই উপায়ে নতুন করে নিন

How to clean puja utensils when they get black stains: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব আসন্ন। বহু মানুষের বাড়িতে এখন ব্যস্ততা তুঙ্গে, কারণ বাড়িতে পুজো হলে তার আয়োজন করতে যথেষ্ট বেগ পেতে হয়। দশকর্মার বাজার থেকে শুরু করে প্রতিমা আনয়ন সবকিছুতেই বাড়ির লোকেদের যথেষ্টই কাজ করতে হয়। তার মধ্যে রয়েছে বাসন মাজার মত কঠিন কাজ। এতে বাড়ির কত্রীদের অনেকটাই খাটনি হয়। কিন্তু কিছু টিপস ফলো করলে আপনার বাসন হয়ে যাবে চকচকে (Cleaning of brass utensils)।

সাধারণত কাঁসা-পিতলের বাসন পুজোর সময় ছাড়া অন্য সময় কখনোই বের করা হয়না। ট্রাঙ্ক এ থাকতে থাকতে স্বাভাবিকভাবেই বাসনগুলোর রং ম্লান হয়ে যায়। আর পুজোর ঠিক আগেই সেগুলোকে ঘষে মেজে পরিষ্কার করতে হয় এবং বাড়ির বউদের সেই দায়িত্ব পড়ে। কিন্তু আদৌ কি সেই বাসন পরিষ্কার হয়? এবার প্রশ্ন হলো চটজলদি কিভাবে তা কিভাবে পরিষ্কার করবেন (Cleaning of brass utensils)?

নিশ্চয়ই আপনারা ছোটবেলায় ঠাকুমা দিদিমাদের তেঁতুল দিয়ে বাসন মাজতে দেখেছেন(Cleaning of brass utensils)। আপনিও সেই একই কাজ করতে পারেন এবং ফল পাবেন একেবারে হাতেনাতে। আপনার পুজোর সমস্ত বাসন ঝাঁ চকচকে হয়ে যাবে। আপনাকে বেশি সময় খরচ করতে হবে না এবং হাত ও ব্যথা হবেনা।

তেঁতুলের কাথ দিয়ে যদি আপনি ঠাকুরের বাসন মাজেন তা পরিষ্কার হতে বাধ্য। ১০ মিনিট মেখে তারপর ঘষে মাজতে হবে দেখবেন আপনার পুরনো সব বাসন পরিষ্কার হয়ে গেছে। কাঁসা-পিতলের বাসন পরিষ্কার করতে এই জুড়ি মেলা ভার (Cleaning of brass utensils)। এছাড়া বেকিং সোডা ব্যবহার করেও আপনি সহজে পুজোর বাসন মাজতে পারবেন।

আরো একটি উপায় হলো ভিনিগারের মধ্যে দু ফোঁটা লেবুর রস মিশিয়ে আপনি বাসনে মেখে রাখবেন তারপর ঘষে মেজে ফেলুন। আপনার বাসন হয়ে যাবে চকচকে পরিষ্কার। বাসনের কালোভাব দূর হবে সহজেই। লেবু এবং নুন যদি মিশিয়ে বাসন মাজেন তাহলে আপনার ঠাকুরের বাসন পরিষ্কার হবে সহজেই।