Broom vastu: ঝাড়ু ভুল জায়গায় রাখলে আর রক্ষে নেই! ছোট্ট ভুলেই পথে বসবেন

According to Vastu, if the broom is placed in the wrong place, it will be dangerous: ঝাঁটা বা ঝাড়ু আমাদের দৈনন্দিন কাজের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বস্তু। প্রতিদিন নিজেদের ঘর পরিষ্কার করার জন্য ঝাড়ু আমাদের ব্যবহার করতে হয়। কিন্তু আপনি কি জানেন বাস্তু শাস্ত্রেও এই দ্রব্যটির ভূমিকা অপরিসীম (Broom vastu)। মনে করা হয় ঠিকঠাক স্থানে ঝাড়ু না রাখলে এবং ঝাড়ুর নির্দিষ্ট ব্যবহার মনে না রাখলে বাস্তু সংক্রান্ত নানা দোষ হতে পারে। এবং এর প্রভাব পড়তে পারে আপনার জীবনে এবং আপনার বাড়ির সুখ শান্তির উপর। জেনে নিন ঝাড়ু সম্পর্কিত নানা নিয়মাবলী।

১) বাড়ির ব্যবহৃত পুরানো ভাঙা ঝাড়ু ফেলতে হয় কোনো শনিবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার। কোনও বিশেষ তিথিতে ভাঙা ঝাড়ু ফেলতে নেই (Broom vastu)।

২) ঝাড়ু ঘরের উত্তর-পূর্ব দিকে কখনো রাখতে নেই। এটি বাড়ির অমঙ্গল ডেকে আনে। ঝাড়ু রাখার সবচেয়ে ভালো দিক হল দক্ষিণ বা পশ্চিম দিক (Broom vastu)। এই দিকগুলিতে রাখলে আপনার বাড়িতে পজেটিভ শক্তি বৃদ্ধি পাবে।

৩) ঝাড়ু কখনোই আলমারি বা টাকা রাখার জায়গায় রাখতে নেই। শোওয়ার ঘরে এবং রান্নাঘরেও ঝাড়ু রাখা সম্পূর্ন নিষিদ্ধ কাজ।

৪) বলা হয় সূর্যোদয়ের সময় ঝাড়ু দেওয়া খুবই শুভ কাজ। এতে আপনার ঘরে টাকার আগমন ঘটে। তবে কোনোভাবেই সূর্য অস্ত যাওয়ার পর ঝাড়ু দেওয়া উচিত নয়।

৫) কৃষ্ণপক্ষে নতুন ঝাড়ু কেনা অত্যন্ত শুভ ফল দেয় বলে মনে করা হয়।

কিন্তু এইসব নিয়মগুলো মেনে চললেও অনেক সময় দুর্ভাগ্য পিছু ছাড়ে না। শারীরিক অসুস্থতা বা অর্থনৈতিক সংকট লেগেই থাকে। এক্ষেত্রে বাস্তুবিদরা বলেন ঘরে থাকা ঝাড়ুর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন (Broom vastu)। ঝাড়ু কখনোই যেন পায়ের নিচে না আসে সে বিষয়ে বিশেষ নজর রাখতে হবে। ঝাড়ু প্রকাশ্যে না রেখে লুকিয়ে রাখাই ভালো। এই সব নিয়মগুলি মেনে চললে আপনার জীবন সুখময় হয়ে উঠবে এবং বাস্তু দোষ দূর হবে।