Mahalaya remedies: পজিটিভ এনার্জির রাস্তায় লাল সিগন্যাল এই ৫ জিনিস! সরিয়ে ফেলুন পুজোর আগেই

Use this Mahalaya remedy to retain positive energy at home: গত মাসের ২৯ তারিখ থেকে শুরু হয়েছিল পিতৃপক্ষ। আজ মহালয়ার মাধ্যমে পিতৃপক্ষের অবসান ঘটে শুরু হলো দেবীপক্ষ। এই দেবীপক্ষে বাঙালি অবাঙালি সবাই মেতে ওঠেন দেবীর আরাধনায়। অবাঙালিদের নবরাত্রি শুরু হয়ে যাবে আগামীকাল থেকেই। আর আগামী শুক্রবার থেকে শুরু হবে বাঙালির দুর্গোৎসব (Mahalaya remedies)।

মা দুর্গা ১৫ অক্টোবর থেকে প্রতিটি ঘরে অধিষ্ঠান করবেন। বিশ্বাস করা হয় নবরাত্রির আগেই বাড়িতে থাকা কিছু অবাঞ্ছিত জিনিস ফেলে দেওয়া উচিত। তবেই পুজো এবং উপবাসের ফল লাভ করা যায়। দেখে নিন কোন কোন নিয়মগুলি মেনে চলা উচিত (Mahalaya remedies)।

১) শারদীয়ার নবরাত্রি শুরুর আগেই ঘরে রাখা পুরানো জুতো ও চপ্পল সরিয়ে রাখুন। বিশ্বাস করা হয় এগুলি ঘরে রাখলে ঘরে নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়। সেই সঙ্গে এগুলি ঘরে থাকলে ময়লা এবং রোগ জীবাণু ছড়ায়। আর ময়লা থাকলে সেখানে মা দুর্গা অবস্থান করেন না (Mahalaya remedies)।

২) মা দুর্গার আগমনের আগেই ঘর ভালো করে পরিষ্কার করে ধুলো ঝেড়ে রাখা উচিত। এসময় ভুল করেও ঘরে কোনো মাদকদ্রব্য রাখা উচিত নয়। কারণ ঘরে এগুলি থাকলে মা দুর্গা রুষ্ট হন। এবং নবরাত্রির ৯ দিনের উপবাস এবং মায়ের আরাধনা সমস্ত বৃথা যায়।

৩) বাড়ির মূল প্রবেশপথে কুমকুম দিয়ে একটি স্বস্তিক তৈরি করলে মা দুর্গা অত্যন্ত খুশি হন।নবরাত্রির প্রথম দিনেই এই রঙ্গোলি দিয়ে ঘর সাজানো উচিত। কথিত আছে যে মা দুর্গা এতে খুব খুশি হন এবং পরিবারের উপর আশীর্বাদ বর্ষণ করেন।

৪) নবরাত্রির সময় প্রথমেই দেবীকে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু বলা হয় আমন্ত্রণ জানানোর আগে সারা বাড়িতে গঙ্গা জল ছিটিয়ে পবিত্র করে নেওয়া উচিত। নবরাত্রির ৯ দিন নিরামিষ খাবার রান্না করা উচিত। রাতে এঁঠো পাত্রগুলি ফেলে না রেখে পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা উচিত। এতে দেবী অত্যন্ত সন্তুষ্ট হন (Mahalaya remedies)।