Home decoration tips: ঘর সাজানো নিয়ে ব্যস্ত! অজান্তেই ডাকছেন না তো বিপদ?

keep these tips in mind while decorating your home: “ও আয়রে ছুটে আয় পুজোর গন্ধ এসেছে”… সত্যি চারিদিকে যেন পুজো পুজো গন্ধ। দেবীর দুর্গা রীতিমতো ব্যাগ গুছিয়ে তৈরি তার বাপের বাড়ি আসার জন্য। আর মায়ের সাথে পাল্লা দিয়ে মর্ত্যে তার সন্তানেরাও প্রস্তুতিতে কোন ঘাটতি রাখছে না। চারিদিকে প্যান্ডেল, আলোকসজ্জা থেকে শুরু করে প্রত্যেকটি মানুষের ঘরবাড়িও সেজে (Home decoration tips) উঠছে নতুন ভাবে। কেউ কেউ ঘরবাড়ি নতুন রঙে রাঙিয়ে তুলছেন। আবার কেউ কেউ বিভিন্ন ধরনের ঘর সাজানোর জিনিস দিয়ে মনের মত করে প্রতিটি ঘরকে নতুন করে সাজিয়ে তুলছেন।

ঘর বাড়ি সাজানোর (Home decoration tips) কথায় যে বিষয়টি প্রথমই মনে আসে সেটি হলো ছবি। হ্যাঁ বিভিন্ন ধরনের ছবি দিয়ে আমরা আমাদের ঘরের চারটি দেয়ালকে সাজিয়ে রাখতে পছন্দ করি। তবে যেকোনো ছবি যেকোন দিকে রাখা একদমই চলবে না। আমরা সচরাচরই বাড়িতে কোন দেবদেবীর ছবি, আমাদের পছন্দের মানুষ, পোষ্য ইত্যাদির ছবি কিমবা আমাদের পূর্বপুরুষের ছবি রেখে থাকে। তবে সেই ছবিগুলো রাখার সঠিক নিয়ম রয়েছে। শুধুমাত্র ছবি নয়, বেশ কিছু জিনিস আছে যা বাড়ির নির্দিষ্ট থেকে না রাখলে বাড়িতে কখনোই সুখ-শান্তি বজায় থাকে না। আজকে এই বিষয় আলোচনা করব।

দম্পতির ছবি: আমরা প্রথমেই পছন্দ করি আমাদের বেডরুমে স্বামী-স্ত্রীর একত্রিত কোন ছবি টাঙ্গানো। তবে সেই ছবি যেকোন দিকে রাখলে, মোটেই তা সুখকর হবে না। বাস্তুশাস্ত্র অনুযায়ী, কোন দম্পতির ছবি সর্বদা উত্তর দিকে মুখ করে দক্ষিণ দিকের দেয়ালে রাখা শুভ। এর ফলে সেই দম্পতির মধ্যে কার ভালোবাসা, প্রেম এবং বন্ধন আরো দৃঢ় হবে।

শিশুর ছবি: বাড়িতে কোন শিশু থাকলে আমরা তাদের বিভিন্ন ছবি দেয়ালে বাঁধিয়ে রাখতে খুবই পছন্দ করি। কিন্তু যে কোন দিকে দেয়ালে বাড়ির শিশুর ফটো রাখা যাবে না। বাস্তুশাস্ত্রে নিয়ম রয়েছে যে, বাড়ির শিশুদের ফটো সর্বদা পূর্ব দিক মুখ করে পশ্চিম দেয়ালে টাঙাতে হবে। এর একটি নির্দিষ্ট কারণ আছে। এর কারণ হলো এর ফলে ওই শিশুর ভবিষ্যৎ উজ্জ্বল হয়।

মৃত মানুষের ছবি: বাড়িতে আমরা অনেকেই মৃত বাবা-মায়ের বা ঠাকুরদাদা-ঠাকুমার ছবি দেয়ালে টাঙিয়ে থাকি। কিন্তু মৃত মানুষের ছবিও যে কোন দেয়ালে বা যে কোন জায়গায় রাখা উচিত নয়। বিখ্যাত বাস্তুবীদ সুুমঙ্গল মিত্র এই বিষয়ে আলোকপাত করেছেন। তিনি বলেছেন যে, বাড়িতে মৃত মানুষের ছবিগুলো সর্বদা দক্ষিণ বা পশ্চিম দিকের দেয়ালেই রাখা উচিত। তবে মনে রাখতে হবে সদর দরজা থেকে প্রবেশ করার সময় সেই ছবিগুলো যাতে সরাসরি চোখে না পড়ে।

দেব-দেবীর ছবি: মনে রাখতে হবে ঘরে কখনোই রুষ্ট দেবদেবীর ছবি রাখা যাবে না। আপনারা রামকৃষ্ণের ছবি বা সারদা মায়ের ছবি লাগাতে পারেন। আবার হনুমানজির ছবি রাখা ভালো। তবে তা কখনোই বেডরুমে নয়।

ঠাকুরঘর: ঠাকুর ঘর হল একটি পবিত্র স্থান, যেখানে ঠাকুরের বসবাস। সেই ঠাকুরঘরে যদি সর্বদা কোলাহল থাকে, তবে দেবদেবীও কিন্তু আপনার প্রতি রুষ্ট হতে পারে। তাই অবশ্যই একটি নির্জন কোণে ঠাকুর ঘর স্থাপন করবেন। যদি তা ঈশান কোণ হয় তবে খুবই ভালো হয়।

আয়না: সকল বাড়িতেই বেডরুমেই আয়না থাকে, তবে আয়না কিন্তু যেখানে সেখানে রাখা মোটেই ভালো নয়। খাটের সোজাসুজি যদি আয়না থাকে এবং খাট থেকে যদি আপনি সর্বদাই আয়নায় মুখ দেখতে পান, তবে কিন্তু বেডরুমের ঝগড়া-কলহ-বিবাদ লেগেই থাকবে। তাই খাটের থেকে একটি নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে আয়না রাখা উচিত।