Lakshmi idol at home: ঘরে লক্ষ্মী মূর্তি রয়েছে? জানেন কি আদৌ রাখা ঠিক কিনা?

Know how to keep Lakshmi idol at home: হিন্দুদের উপাসনা করার জন্য ৩৩ কোটি দেবদেবী রয়েছেন। কিন্তু লক্ষ্মী দেবী সম্পদ, সৌভাগ্য, যৌবন এবং সৌন্দর্যের দেবী। প্রায় সবাই ঘরে ঘরে লক্ষ্মী দেবীর পূজা করে থাকেন। কিন্তু আপনি কি জানেন কোন লক্ষ্মী মূর্তি (Lakshmi idol at home) বাড়ির জন্য ভাল? আপনার জানা উচিত কোন মূর্তিটি আপনার বাড়িতে স্থাপন করা সর্বোত্তম হবে এবং এটি কোন দিকে মুখ করা উচিত, যাতে আপনি আপনার পরিবারের ইতিবাচকতা এবং সম্পদ বাড়াতে পারেন।

কোন লক্ষ্মীর ছবি বাড়ির জন্য ভালো?

লক্ষ্মী দেবীর ছবি নিজেই একটি ইতিবাচক ভাব সৃষ্টি করার জন্য যথেষ্ট। মনে রাখবেন লক্ষ্মীকে সবসময় ঘরের উত্তর বা উত্তর-পূর্ব দিকে রাখতে হবে। যেমনঃ মূর্তি বা ছবি পূর্ব দিকে রাখলে দেবী লক্ষ্মী পশ্চিম দিকে মুখ করে থাকেন।

বাড়িতে লক্ষ্মীর মূর্তি রাখা উচিত?

লক্ষ্মী মূর্তি (Lakshmi idol at home) দাঁড়ানো এমন মূর্তি শুভ বলে বিবেচিত হয় না এবং তাই এটি স্থাপন না করাই ভাল। সম্পদ এবং ভাগ্যের জন্য পেঁচা এবং দেবী উভয়কেই একই ফ্রেমে দেখানো হয়, এমন ছবি রাখতে হবে। বাস্তুশাস্ত্র অনুসারে, এক জায়গায় লক্ষ্মীর একাধিক মূর্তি স্থাপন করা উচিত নয়। লক্ষ্মীর প্রতিমা বা ছবির কাছে একটি সুন্দর আলপনা তৈরি করে রাখতে পারেন। সকাল এবং সন্ধ্যায় ভক্তিসহ লক্ষ্মীর পূজা করুন। তাতে সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য আসবে।

লক্ষ্মীচরণ পাদুকা কি?

লক্ষ্মীচরণ পাদুকা হল একটি একপ্রকার কবজ বলা যেতে পারে, যা পূজার ঘর, অফিস, বাড়ি, ব্যবসায়িক প্রাঙ্গণ এবং অন্যান্য এলাকায় রাখলে সমৃদ্ধি আসবে বলে বিশ্বাস করা হয়। এটি দেবী লক্ষ্মীর পায়ের প্রতীক তাই এটি বিশ্বাস করা হয় যে এটি স্থাপন করা সম্পদেরও একটি স্বাগত অঙ্গভঙ্গি।

যে ঘরে লক্ষ্মীকে বসানো হয়েছে সেই ঘরটি কীভাবে সাজাবেন?
  • লক্ষ্মী মূর্তি স্থাপন (Lakshmi idol at home) থেকে পূজা যাই করুন না কেন, আপনাকে অবশ্যই দেবীকে তুষ্ট রাখতে হবে এবং কৃপাদৃষ্টি পাওয়ার জন্য কঠোর পরিশ্রম করতে হবে। আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে ঘরটি যথেষ্ট পরিষ্কার হয়।
  • পর্যাপ্ত আলো এবং ফুল দিয়ে ঘর এবং প্রতিমা\ছবি সাজান।
  • আরতির সময় প্রতিদিন ধূপকাঠি, প্রদীপ ব্যবহার করুন এবং প্রতিমার পাশে রাখুন।
  • পুজোর সময় পুজোর ঘরে আলপনা বা রঙ্গোলি দিতে পারেন।
  • আপনি যদি পারেন তবে লক্ষ্মী এবং গণেশের রূপার মূর্তি একে অপরের পাশে রাখুন। কারণ তারা খুব ভাগ্যবান বলে মনে করা হয়।
  • তুলসী গাছে প্রতিনিয়ত জল অর্পণ করুন। কারণ এটি বিশ্বাস করা হয় যে তুলসী প্রার্থনা করলে দেবী লক্ষ্মীকে খুশি করা যায়।